তা’পমাত্রা বৃদ্ধি পেলেই কমবে ক’রোনার সং’ক্রমণের গতি

বিশ্বব্যাপী ম’হামা’রি আকার নিয়েছে করোনাভা’ইরা’স। আ’ক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা বাড়ছেই।







এখন পর্যন্ত এক লাখ ১০ হাজার ৫৬ জন এই ভা’ইরাসে আ’ক্রা’ন্ত হয়েছেন। আর মারা গেছেন তিন হাজার আটশ ২৮ জন। অপরদিকে ক’রোনায় আ’ক্রা’ন্ত ৬২ হাজার ২৭৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।







সারা বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চলে এই ভা’ইরা’সের প্র’কো’প ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই ক’নাভা’ইরাসে আ’ক্রা’ন্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ এবং মৃ’ত্যু হয়েছে তিন হাজার একশ ১৯ জনের। চীনের পর ক’রোনায় আ’ক্রা’ন্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভা’ইরা’সে আ’ক্রা’ন্তের সংখ্যা সাত হাজার ৩৮২ এবং মৃ’ত্যু হয়েছে ৫১ জনের।







এই ভা’ইরা’স হা’না দিয়েছে ভারতেও। তবে এই মার’ণ ভা’ইরা’সের করাল থাবার থেকে ভারতকে আড়াল করে ঢালের মতো রয়েছে আবহাওয়া। এমনটাই দাবি বিশেষজ্ঞ চিকিৎসক ড. অরিন্দম বিশ্বাসের।







চিকিৎসক ড. অরিন্দম বিশ্বাস বলেন, ভারতের মানুষদের আ’ত’ঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। কারণ, ভারতের আবহাওয়া ক’রোনাভা’ইরা’সের জন্য একেবারেই উপযুক্ত নয়। তাই আ’তঙ্কি’ত হওয়ার থেকে সতর্ক হওয়া বেশি জরুরি।







আসলে শীতকাল সব ধরনের ভা’ইরা’সের বৃদ্ধির জন্য উপযুক্ত সময়। তাই পরিবেশের তা’পমা’ত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কমে আসবে ক’রোনাভা’ইরা’সের সং’ক্রম’ণের গতি।