ইলিশ শি*কার নিয়ে বিএসএফ-বিজিবির লড়াইয়ে ভারতীয় সেনা নি*হত।

এবার রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় ভারতীয় এক জে’লেকে আ’ট’ক করা হয়েছে।

এই জে’লে আ’ট’ককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগু’লির ঘটনা ঘটেছে।

আজ ১৭ অক্টোবর বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজে’লা সদরের বালুঘাট এলাকায় পদ্মা ও তার শাখা বড়াল নদীর মোহনায় এ ঘটনা ঘটে।

এদিকে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মুর্শিদাবাদের জলঙ্গির চর পাইকমা’রির জিরো পয়েন্টে বিএসএফ-এর সঙ্গে বিজিবি-র গু’লির লড়াই। গু’লিবিদ্ধ হয়ে মৃ’ত্যু হল এক বিএসএফ জওয়ানের।

মৃ’তের নাম বিজয় ভান। আ’হত হয়েছেন আরও একজন। আ’হত জওয়ানের নাম রাজবীর সিং। তিনি বিএসএফ-এর হেড কনস্টেবল। বর্তমানে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

জানা গেছে, মাছ ধ’রা নিয়ে দুই পক্ষের মধ্যে ঝামেলা বাধে। চর পাইকমা’রিতে মাছ ধরতে গিয়েছিলেন কয়েকজন ভারতীয় মৎস্যজীবী। স্থানীয়রা জানিয়েছেন, মাছ ধরতে ধরতে তাঁরা জিরো পয়েন্টে অর্থাৎ ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় চলে গিয়েছিলেন।

অ’ভিযোগ, সেইসময়ই ৩ জন ভারতীয় মৎস্যজীবীকে আ’ট’ক করে বাংলাদেশ বডার গার্ড বিজিবি। এরপরই তাঁদেরকে উ’দ্ধার করতে যান বিএসএফ জওয়ানরা। তখনই বিএসএফ-এর সঙ্গে বিজিবি -র গু’লির লড়াই শুরু হয়।

এদিকে বিএসএফ-বিজিবির ফ্ল্যাগ মিটিংয়ের আগেই গু’লির লড়াই বাধে। ঘটনাস্থলেই গু’লিবিদ্ধ হয়ে মৃ’ত্যু হয় বিজয় ভান নামে এক বিএসএফ জওয়ানের।

মাথায় গু’লি লাগে তাঁর। আ’হত হন রাজবীর সিং নামে একজন হেড কনস্টেবল। বিএসএফ-এর ১১৭ নম্বর ব্যাটেলিয়নের হেড কনস্টেবল রাজবীর সিং। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

এদিকে বিজিবি-র এভাবে গু’লি চালনার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বিএসএফ। শেষ পাওয়া খবর অনুযায়ী, প্রণব মণ্ডল নামে একজন ভারতীয় এখনও বিজিবি-র হেফাজতে রয়েছেন।

বাকি দুজনকে উ’দ্ধার করতে পেরেছে বিএসএফ। ঘটনাস্থলে পৌঁছেছেন বিএসএফের উচ্চপদস্থ আধিকারিকরা।