স্ত’নের সৌন্দর্য ধরে রাখতে নজর রাখুন এই বিষয়গুলির ওপর

নারী সৌন্দর্যের অন্যতম অঙ্গ হল স্তন।

সুগঠিত স্তন একজন নারীর সৌন্দর্যের পাশাপাশি তাঁকে দর্শনীয় করে তুলতে সাহায্য করে। আর তাতেই নারীত্বের পরিপূর্ণতা প্রকাশ পায়। কিন্তু সেটা সব মেয়ের জন্য সমান হয় না।

অনেকের স্তন সুন্দর হলেও সঠিক পরিচর্যার অভাবে তা নষ্ট হয়ে যায়। বিশেষ করে যে সময়ে স্তনের সুগঠন হওয়ার কথা সেসময়ে যদি পরিচর্যা না করা হয় তাহলে স্তনের আকার ঠিক হয় না এবং সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই স্তনের সৌন্দর্য বজায় রাখতে এই কাজগু’লি করুন

মালিশ- এখন বাজারে অনেকরকম স্তন বর্ধ্বক মালিশ পাওয়া যায়। সেগু’লি স্তনের মধ্যে ম্যাসাজ করলে স্তুনের ভিতরে র’ক্ত সঞ্চালন বাড়ে এবং স্তনের আকার সুন্দর হয়। তেল ছাড়া বরফ নিয়েও মালিশ করতে পারেন।

ওজন নিয়ন্ত্রণে রাখা- ওজন বেড়ে গেলে স্তন ঝুলে যাওয়ার সম্ভাবনা থাকে। দেহের গঠনও বিচ্ছিরি হয়ে যায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখাটা আবশ্যক।

প্রচুর জল পান করা- জল আমাদের শরীরের যেকোনো রোগের মুক্তির প্রধান পথ। এছাড়া শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করতেও জলের দারুন ভূমিকা রয়েছে। বয়সের ছাপ লুকানো, চামড়া ঝুলে পড়া রোধ করে। তাই প্রচুর পরিমানে জল খাওয়াটা স্তন সুন্দর রাখার জন্য বিশেষ ভাবে প্রয়োজন।

দীর্ঘক্ষণ ব্রা না পড়ে থাকা-অনেকেই মনে করেন সবসময় ব্রা পড়ে থাকলে স্তনের সৌন্দর্য বাড়ে, কিন্তু গবেষনা বলছে দীর্ঘক্ষণ ব্রা পড়ে থাকলে স্তনের ক্ষতি হয়। এবং স্তনবৃন্তের ক্ষতি হয়। ব্রা ব্যবহার করুন সঠিক মাপের।

ধূমপান ত্যাগ করা-ধূমপান স্বাস্থ্যের পক্ষে যেমন ক্ষতিকর তেমনি মেয়েদের বক্ষ সৌন্দর্য নষ্ট করে দেওয়ার জন্যও দায়ী। তাই স্তনের সৌন্দর্য ধরে রাখতে অবশ্যই ধূমপান ত্যাগ করতে হবে।