গার্মেন্টস শ্রমিকদের ৮৪ কোটি টাকা দিয়েছে শ্রম মন্ত্রণালয়

শতভাগ রপ্তানীমুখী শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকদের সহায়তায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে গার্মেন্টস শিল্পের শ্রমিকদের প্রায় ৮৪ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

বুধবার (৮ জুলাই) মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় তহবিলের ১২তম বোর্ড সভায় এতথ্য জানানো হয়েছে।

কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক মো. আমীর হোসেন সভায় জানান, কেন্দ্রীয় তহবিল থেকে এপর্যন্ত গার্মেন্টস শিল্পের শ্রমিকদের ৮৩ কোটি ৭১ হাজার ৯৭২ টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

এরমধ্যে ৩,৯২০ জন মৃত শ্রমিকের স্বজনদের মৃত্যু বীমা দাবি বাবদ ৭৮ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা, ৬৮৫ জন অসুস্থ শ্রমিককে ১ কোটি ৯৬ লাখ টাকা চিকিৎসা সহায়তা এবং শ্রমিকদের ৫৩৫ জন মেধাবী সন্তানকে উচ্চশিক্ষায় ১ কোটি সাত লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

তিনি জানান, ২০১৬ সালের জুলাই থেকে এপর্যন্ত তহবিলটিতে ২২৪ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৬০০ টাকা জমা হয়েছে।বর্তমানে এই তহবিলে প্রায় ১২৫ কোটি টাকা জমা রয়েছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, “শুধু শতভাগ রপ্তানিমুখী শিল্প বিশেষ করে গার্মেন্টস শিল্পে নিয়োজিত শ্রমিকদের কল্যাণের জন্য শ্রম মন্ত্রণালয় ২০১৬ সালে অনন্য এই তহবিল গঠন করে। পণ্য রপ্তানি মূল্যের শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এই তহবিলে জমা হয়। রপ্তানি বাড়লে এই তহবিলে অর্থ জমাও বাড়বে যেখান থেকে শ্রমিকদের আপদে-বিপদে আরও বেশি সহায়তা প্রদান করতে পারবো।”