সৌরভের বাড়িতে ‘আম্পানের’ থা’বা

একে করোনাভাইরাসে বি’পর্য’স্ত ভারত। এর ওপর চপেটাঘাত দিয়ে গেল সুপার সাইক্লোন ‘আম্পান’। এতে ব্যাপক ক্ষ’তি হয়েছে দেশটির অন্যতম অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গের। এর তা’ণ্ডবে রাস্তায় প্রচুর গাছ ভে’ঙে পড়েছে। দুই ধারের বিদ্যুৎ খুঁটি উপড়ে গেছে। এখন পর্যন্ত সেখানে মৃ’তের সংখ্যা ৭২।







ভ’য়ঙ্ক’র ‘আম্পানের’ ক’বলে পড়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। পশ্চিমবঙ্গে তার বেহালার বীরেন রায় রোডের বাড়িতে থা’বা বসিয়েছে এ ঘূর্ণিঝড়। এতে একটি আমগাছ হেলে পড়েছে। এ জন্য কম কসরত করতে হয়নি তাকে।







করোনা মোকাবেলায় বুক চিতিয়ে সামনে থেকে ল’ড়েছেন সৌরভ। এবার আম্পান ঝড়েও ল’ড়াইয়ের নজির স্থাপন করলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় নিজেই সেই ছবি পোস্ট করে ভয়াল ঘূর্ণিঝড়ের বি’রুদ্ধে ‘যু’দ্ধের’ ঘটনা জানালেন ভারতীয় সাবেক অধিনায়ক।







বৃহস্পতিবার আম্পানে পশ্চিমবঙ্গের বেহাল দশা। ল’ণ্ডভ’ণ্ড সব এলাকা। শুক্রবার এর ভ’য়াব’হতা কাটিয়ে দ্রুত স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা চালাচ্ছেন সবাই। খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প’রিস্থি’তি দেখে বলেছেন, আম্পানে রাজ্য ত’ছন’ছ। এলাকার পর এলাকা ধ্বং’স ও বি’চ্ছিন্ন হয়ে গেছে। কঠিন পরি’স্থি’তিতে সব শেষ হয়ে গেল, হ’তাশা চে’পে ধরে না রাখতে পেরে বলেছেন তিনি।







আম্পানে ক্ষ’তির মুখে পড়েছেন সৌরভও। তার বাড়িতে গাছ ভে’ঙে পড়েছে। একটি আমগাছ বি’পজ্জ’নকভাবে হেলে পড়ে। ঝড় থামলে পরিবারের লোকজনদের নিয়েই সেই গাছ ঠিক করার ব্যবস্থা করেন তিনি।







কোনোরকমে গাছের ডালে দড়ি বেঁধে আমগাছটি আগের জায়গায় ঠেলে নেন সৌরভরা। আম্পান ঝড় তাদের বাড়িতেও তা’ণ্ড’বলীলার ছাপ রেখে গেছে। পরক্ষণে গাছটি ঠিক করার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন প্রিন্স অব ক্যালকাটা। সঙ্গে ক্যাপশনে লেখেন– এ বয়সে লড়াই করে গাছ মেরামতি করতে ঘাম ছুটে গেল! বাড়িতে ভে’ঙে পড়া গাছ বাঁচিয়ে আম্পানেও ভা’ইরাল দাদার কীর্তি!